ক্ষোভ থেকে যখন একটি পোষ্টের জন্ম

Posted by Tanmoy

কাজ, পড়াশুনা সহ বহুমুখী চাপে ভুলতে বসেছি পার্সোনাল এক ব্লগ আছে আমার। লেখার সময় নেই একেবারেই। গত কিছুদিন ধরে একটি ব্যাপারে ক্ষোভ জড় হতে হতে আজ যেন বিগ ব্যাং ঘটালো, তাই আবার লিখতে বসা।

বলার অপেক্ষা রাখে না, এই পোষ্টের সাথে অউটসোর্সিং শব্দটা সম্পর্ক আছে, বামের ছবিটা ইতোমধ্যে সেটা পরিষ্কার করে দিয়েছে।

যেখানে টাকা (হরিণ বা সোনার হরিণ) শব্দটি জড়িত আছে, সেখানে ধাবিত হওয়া মানুষের সহজাত বৈশিষ্ট। ঠিক যেন মৌচাকে মৌমাছি।

২০০৮ থেকে ২০১১ এর ভেতরে যারা অউটসোর্সিংকে পেশা হিসাবে গ্রহণ করেছিলেন, তারা সাধারণ মানুষের চোখে এখন সেলিব্রেটি। একমাত্র কারণ তাদের আয়। উদাহরণের প্রয়োজন না হলেও সবুজ'দার কথা না বললেই নয়, কারণ আমার এই পেশায় আসার পেছনে তিঁনি কাজ করেছেন আইকন হিসাবে।

আসল কথায় আসা যাক, কিছু মানুষের টাকার গল্প হাজার মানুষকে আগ্রহী করে তুলেছে আউটসোর্সিং এ। বেশীরভাগ মানুষের ধারণা এখানে টাকা ওড়ে, শুধু ধরতে হয়। কাজ কিছুই জানতে হয় না। বাস্তবতা না জেনে অনেকেই ঢুকে পড়েন এই পেশায়, স্বভাবতই ব্যর্থতা তাদের প্রাপ্য। এর পর অউটসোর্সিং শব্দটার গায়ে কালিমা লেপন তাদের প্রধাণ কাজ হয়ে দাঁড়ায়।

একটা সাধারণ কথা সকলেরই বোঝা উচিৎ, সবার জন্য সব না। গণিত এবং পদার্থবিজ্ঞানে তুখোড় কোন ছাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে না পড়ে যদি ইতিহাসে অনার্স করতে আসে, প্রানিবিজ্ঞানে তুখোড় কেউ মেডিক্যাল না পড়ে যদি চিত্রকলায় পড়ে ফলাফল খুব সুখকর হয় না। তেমনি আউটসোর্সিং সবার জন্য নয়। কাদের জন্য অউটসোর্সিং সেটা নিয়ে কথা এই পোষ্টে বলব না, এটার আসল উদ্দেশ্য ভিন্ন।

যাই হোক, অতি উৎসাহী কিন্তু প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন নয় এমন কিছু মানুষ  আউটসোর্সিং এক্সপার্টদের কথায় এটা ভেবে নেন যে তাঁরা পরামর্শ দিয়ে সাহায্য করতে আগ্রহী নন। ফলে তাদের সামনে যে পথ খোলা থাকে সেটা নাম সর্বস্ব কিছু ট্রেনিং সেন্টার যাদের আউটসোর্সিং এর কোনো প্রকার অভিজ্ঞতা নেই। খুব সহজ ভাবে ভাবুন, সবুজ কুন্ডু, যিনি প্রথম সারির একজন এক্সপার্ট, সামান্য কিছু টাকার জন্য নিজের কাজের ক্ষতি করে কেন কোনো ট্রেনিং সেন্টারে যাবেন আপনাদের শেখাতে!

এরপর ঐ সব আগ্রহী মানুষদের জন্য পড়ে থাকে স্পিকএশিয়া, ডোল্যান্সার, স্কাইল্যান্সার বা এরকম PTC বেজড্‌ কিছু প্রতিষ্ঠান! আমি যতটুকু দেখেছি, এই প্রতিষ্ঠান যেগুলো বাংলাদেশে পরিচালিত, তাদের আসল কাজ MLM. আজকাল MLM শব্দটার সাথে মানুষের খারাপভাবে পরিচয় এর কারণে তারা আউটসোর্সিং এর মোড়কে নতুন এই ব্যাবসা শুরু করেছে। এদের কর্মকান্ড খুব সহজে বোঝানোর চেষ্টা করি।

ধরা যাক রহিম ও করিম আজ "Z" নামে একটি কোম্পানিতে ৭০০০ টাকা দিয়ে সদস্য হয়েছে। শর্ত হলো প্রতিদিন "x" টা লিঙ্ক ক্লিক করলে মাস শেষে সে ২০০০ টাকা পাবে। এবং নতুন কোনো সদস্য আনতে পারলে কমিশন হিসাবে তারা ১০০০ টাকা পাবে।

রহিম ভাবল তাহলে কিছু বন্ধুদের বলা যাক, প্রতি সাইন আপ ১০০০ টাকা, মন্দ নয়। রহিম ও করিম নতুন আরো ৪ জন (A, B, C ও D) কে যুক্ত করল Z এ। মাস শেষে Z এর সদস্য হলো ৬ জন, টাকা পেল ৪২০০০ হাজার কিন্তু তাদের দেয়া লাগবে শুধু রহিম এবং করিম কে, কারণ তারা এক মাস পার করেছে। ৪২০০০ থেকে তারা দিল মাত্র ৪ হাজার। রহিম করিমরা টাকা পেয়েছে দেখে A, B, C ও D এবং অবশ্যই  রহিম ও করিম এই খবর প্রচার করল। ফলে আরো ১২ জন নতুন সদস্য হলো।ফলে নতুন করে Z পেল ৮৪০০০ টাকা এবং প্রত্যেককে সাইন আপ বাবদ ১০০০ করে দিয়ে দিল। কিন্তু এই মাসে ২০০০ টাকা করে পাবে রহিম, করিম,  A, B, C ও D। এই ভাবে রোলিং চলতে থাকে। Z টাকা দিয়ে কি করে সেটা তাদের ব্যাপার। অনেক কোম্পানী মোটা টাকা হাতিয়ে চলে গিয়েছে ইতোমধ্যে। ধরে নিলাম Z যাবে না। তার পরও Z কি আউটসোর্সিং করছে?

দয়া করে আপনার মেধা দিয়ে বিবেচনা করুন আপনি কি করছেন, Outsourcing না MLM?

সবার শেষে একটি কথা, আউটসোর্সিং শুরু করতে কোনো টাকার প্রয়োজন হয় না। মানে রেজিষ্ট্রেশন বাবদ ১ টাকাও না। কেউ আপনার কাছে টাকা চাইলে সরাসরি ভেবে নিন এটা  আউটসোর্সিং না। নিজের আগ্রহেই কিছু মানুষকে ভুল পথ থেকে সরিয়ে আনতে শুরু করেছিলাম ল্যান্সার টক যদিও প্রচারণার অভাবে সেটার অবস্থা যাচ্ছেতাই। যাই হোক নিজের সাবধানতা নিজের কাছেই। লোভে পড়ে টাকা বিনিয়োগ করে শেষে আমরা দোষ দিই সরকারকে। আপনি শিক্ষিত, বুদ্ধিমান। আপনি যেটা করবেন, তার দায়ভার একান্তই আপনার।

UpWork Status

Project Competed 140+
Hour Worked 1750+
Overall Rating
★★★★★

Do you I'm one of the TOP Rated freelancer? Check my UpWork Profile.

Incoming Number

As an outsource developer, I receive numerous calls from USA. I've a USA phone number and can receive call from here. Check out Virtual Phone service from AppliPlus

© 2010-2016, All rights reserved